ভারতের শীর্ষ দশ জন ধনী অভিনেতা

ভারতের শীর্ষ দশ জন ধনী অভিনেতা

1. শাহরুখ খান :  অনানুষ্ঠানিকভাবে  শাহরুখ খানকে  তার নামের আদ্যক্ষর দিয়ে গঠিত SRK নামে ডাকা হয় । এছাড়া তিনি  ভারতীয় একজন অভিনেতা, প্রযোজক এবং টেলিভিশন উপস্থাপক হিসাবেও সকলের কাছে পরিচিত। অন্যদিকে গণমাধ্যমে “বলিউডের বাদশাহ”, “বলিউডের কিং” ও “কিং খান” হিসেবে পরিচিত শাহরুখ খান এখন পর্যন্ত ৮০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। এছাড়া এই অভিনেতা তার অভিনয়ের গুন নিয়ে অসংখ্য পুরস্কার অর্জন করেছেন যার মধ্যে  রয়েছে চৌদ্দটি ফিল্মফেয়ার পুরস্কার, যার আটটিই শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার। হিন্দি চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে ভারত সরকার শাহরুখ খানকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে এবং ফ্রান্স সরকার তাকে অর্দ্র দে আর্ত এ দে লেত্র ও লেজিওঁ দনর সম্মাননায় ভূষিত করে।  এছাড়া  অভিনেতা হিসেবে বৈশ্বিক অবদানের জন্য শাহরুখ খানকে সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিত করেছে স্কটল্যান্ডের প্রাচীন বিশ্ববিদ্যালয় এডিনবরা বিশ্ববিদ্যালয়। অন্যদিকে এশিয়ায় ও বিশ্বব্যাপী ভারতীয় বংশোদ্ভূত তাঁর প্রায় 3.5 বিলিয়ন ভক্ত রয়েছে । এছাড়া 2021 সালের তথ্য অনুসারে বর্তমানে শাহরুখ খানের Net Worth হচ্ছে 600 million USD যার ভারতীয় রুপিতে প্রায় 42০০ কোটির কাছাকাছি। তাছাড়া শাহরুখ খান per Indian মুভির জন্য তার পারিশ্রমিক বাবদ ৪০ থেকে ৫০ কোটি রুপি নিয়ে থাকেন।

 

 

2 : অমিতাভ বচ্চন :  ‘বিগ বি’ বা বড় বচ্চন নামেও পরিচিত অমিতাভ বচ্চন হলেন ভারতীয় একজন জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক ও সাবেক রাজনীতিবিদ। ১৯৭০-এর প্রথম দিকে তিনি বলিউড চলচ্চিত্র জগতে “রাগী যুবক” হিসেবে জনপ্রিয়তা লাভ করেন এবং সময়ের সঙ্গে সঙ্গে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি হয়ে ওঠেন। এছাড়া বলিউডের শাহেনশাহ ও সহস্রাব্দের সেরা তারকা হিসেবে পরিচিত বচ্চন তার পাঁচ দশকের অধিক সময়ের কর্মজীবনে ১৯০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। যার ফলে অমিতাভ বচ্চনকে  ভারতীয় চলচ্চিত্র তথা বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সেরা ও প্রভাবশালী অভিনেতা হিসেবে গণ্য করা হয়। অন্যদিকে এশিয়ায় ও বিশ্বব্যাপী ভারতীয় বংশোদ্ভূত অমিতাভ বচ্চনকে প্রায় 27 million অনুসারি রয়েছে। এছাড়া 2021 সালের তথ্য অনুসারে বর্তমানে শাহরুখ খানের Net Worth হচ্ছে 400 million USD যার ভারতীয় রুপিতে প্রায় 2800 কোটির কাছাকাছি। তাছাড়া অমিতাভ বচ্চন per Indian মুভির জন্য তার পারিশ্রমিক বাবদ 18 থেকে 20 কোটি রুপি নিয়ে থাকেন।

 

 

3. হৃতিক রোশন : বলেউডে গ্রিক দেবতা খেতো পরিচিতি লাভ হৃতিক রোশন হলেন একজন ভারতীয় অভিনেতা। এছাড়া চলচ্চিত্র পরিচালক রাকেশ রোশনের পুত্র হলেন হৃতিক রোশন । সে কিনা তার অসাধারণ অভিনয় এবং এক দক্ষ নৃত্যশিল্পী হিসেবেও খ্যাতি অর্জন করেছেন। তাছাড়া বলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক-প্রাপ্ত অভিনেতাদের মধ্য একজন । 2021 সালে তথ্য অনুসারে বর্তমানে হৃতিক রোশন per Indian মুভির জন্য তার পারিশ্রমিক নিয়ে থাকেন ৪০ থেকে ৫০ কোটি রুপি। অন্যদিকে ছ’টি ফিল্মফেয়ার পুরস্কারসহ বহু পুরস্কার জয় করেছেন হৃতিক। এছাড়া 2021 সালে তথ্য মতাবেক প্রায় 36 million অনুসারি রয়েছে হৃতিক রোশনের । অন্যদিকে  ২০১২ সালে তার আয় ও জনপ্রিয়তার ভিত্তিতে ফোর্বস সাময়িকীর ১০০ ভারতীয় তারকার তালিকায় তার নাম ওঠে আসে হৃতিক রোশনের। এছাড়া ২০১৯ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি এজেন্সির জরিপে হৃতিক বিশ্বের সবচেয়ে হ্যান্ডসাম পুরুষ হিসেবে খ্যাতি অর্জন করেন। তাছাড়া 2021 সালের তথ্য অনুসারে বর্তমানে হৃতিক রোশনের Net Worth হচ্ছে 370 million USD যার ভারতীয় রুপিতে প্রায় 2700 কোটির কাছাকাছি।

 

 

4. সালমান খান : বলিউডের ভাইজান নাম হিসাবে পরিচিত লাভ করা সালমান খানের পুরো নাম হলো আব্দুর রশিদ সেলিম সালমান খান । এছাড়া সালমান খান হলেন ভারতীয় একজন চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক এবং টেলিভিশন উপস্থাপক তবে এইগুলোর করার পাশাপাশি মাঝে মাঝে গানও গেয়ে থাকেন সালমান খান। ত্রিশ বছরের অধিক সময়ের কর্মজীবনে তিনি অসংখ্য পুরস্কার অর্জন করেছেন আর তার মধ্যে রয়েছে চলচ্চিত্র প্রযোজক হিসেবে দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও অভিনয়ের জন্য দুটি ফিল্মফেয়ার পুরস্কার। এছড়া বলিউড তারকা সালমান খানকে বিশ্ব ও ভারতীয় চলচ্চিত্রের অন্যতম ব্যবসাসফল অভিনয়শিল্পী বলে আখ্যায়িত করা হয়। ফোর্বস সাময়িকীর ২০১৮ সালের বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক গ্রহীতা ১০০ তারকা বিনোদনদাতা তালিকা অনুসারে সালমান খান $৩৭.৭ মিলিয়ন আয় করে ভারতীয়দের মধ্যে শীর্ষস্থানীয় এবং সারা বিশ্বে ৮২তম স্থান অধিকার করেছিলেন।  অন্যদিকে 2021 সালে তথ্য মতাবেক প্রায় 41.6 million অনুসারি রয়েছে সালমান খানের। এছাড়া 2021 সালের তথ্য অনুসারে বর্তমানে সালমান খানের Net Worth হচ্ছে 360 million USD যার ভারতীয় রুপিতে প্রায়  2300 কোটির কাছাকাছি। তাছাড়া সালমান খান বর্তামন per মুভির জন্য তার পারিশ্রমিক বাবদ 70  থেকে 75 কোটি রুপি নিয়ে থাকেন।

 

 

5. অক্ষয় কুমার : বলিউড খিলাডি নাম হিসাবে পরিচিত লাভ করা অক্ষয় কুমাররে প্রকৃত নাম হচ্ছেরাজিব হরি ওম ভাটিয়া। এছাড়া অক্ষয় কুমার হলেন ভারতীয় একজন অভিনেতা, প্রযোজক এবং টেলিভিশন উপস্থাপক ।২৯ বছরের অধিক অভিনয় জীবনে তিনি এক শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন এবং কয়েকটি পুরস্কার অর্জন করেছেন আর তার মধ্যে রয়েছে রুস্তম সিনেমায় অভিনয়ের ২০১৬  জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, এবং অজনবী  ও গরম মসলা সিনেমার জন্য দুটি ফিল্মফেয়ার পুরস্কার। তাছাড়া অক্ষয় হলেন  প্রথম বলিউড অভিনেতা যার চলচ্চিত্রের সংগ্রহ ২০ বিলিয়ন রুপী ছাড়িয়ে যায় ২০১৩ সালে এবং ৩০ বিলিয়ন রুপী ছাড়িয়ে যায় ২০১৬ সালে। যার ফলে  হিন্দি চলচ্চিত্রের অন্যতম অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন অক্ষয় কুমার । অন্যদিকে 2021 সালে তথ্য মতাবেক প্রায় 51 million অনুসারি রয়েছে অক্ষয় কুমাররে। এছাড়া 2021 সালের তথ্য অনুসারে বর্তমানে অক্ষয় কুমাররে Net Worth হচ্ছে 273 million USD যার ভারতীয় রুপিতে প্রায়  2000 কোটির কাছাকাছি।

6. আমির খান : বলিউডে mr. Perfectionist হিসাবে পরিচিতি লাভ করার আমির খান হলেন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক,  পরিচালক,  চিত্রনাট্য লেখক, এবং টেলিভিশন উপস্থাপক। এছাড়া বলিউড ইন্ডাস্ট্রিতে সফল কর্মজীবনের মাধ্যমে আমির খান ভারতীয় চলচ্চিত্র এর সবচেয়ে জনপ্রিয় ও প্রভাবশালী অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। অন্যদিকে তিনি প্রথম চলচ্চিত্র অঙনে আসেন চাচা নাসির হোসেন এর ইয়াদো কি বারাত সিনেমায় একজন শিশু শিল্পী হিসেবে ১৯৭৩ সালে। পেশাগত তার অভিনয় জীবনের শুরু হোলি সিনেমার মাধ্যমে ১৯৮৪ সালে।  তবে তিনি সফলতা পেয়েছেন তারই চাচাতো ভাই মনসুর খান পরিচালিত কেয়ামত সে কেয়ামত তাক সিনেমার মাধ্যমে। এই সিনেমার মাধ্যমে তিনি যেমন সফলতা পেয়েছেন তেমনি পেয়েছেন শ্রেষ্ঠ নবাগত অভিনেতা হিসেবে filmfare award.. অন্যদিকে ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত মোট সাতবার মনোনয়ন পেলেও তিনি ফিল্ম ফেয়ার পুরস্কার জেতেননি। অবশেষে ১৯৯৬ সালে “রাজা হিন্দুস্তানি” ছবির জন্য তিনি ফিল্ম ফেয়ার শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পান। এছাড়া ২০০৩ সালে পদ্মশ্রী পদক এবং ২০১০ সালে পদ্মভূষণ পদ পান আমির খান। তাছাড়া ২০১৩ সালের এপ্রিলে, টাইম ম্যাগাজিনের তালিকার তিনি বিশ্বের ১০০ সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে ছিলেন। অন্যদিকে 2021 সালে তথ্য অনুসারে বর্তমানে আমির খানের Net Worth হচ্ছে  210 million USD যার ভারতীয় রুপিতে প্রায়  1560 কোটির কাছাকাছি।

 

 

7. চিরঞ্জীবী :  তেলুগু সিনেমার জনপ্রিয় একজন অভিনেতা হচ্ছেন চিরঞ্জীবী । তবে চিরঞ্জীবী শুধু মাত্র একজন অভিনেতা বললেল সেটা ভুল হবে কারণ তিনি  একাধারে গায়ক, নৃত্যকার এবং  বিনিয়োগকারী ও ভারতীয় জাতীয় কংগ্রেসএর একজন সদস্য। তবে এখানেই শেষ নয় কিন্তু  তিনি ভারত সরকার-এর কেবিনেটের ট্যুরিজম মন্ত্রণালয়-এর একজন মন্ত্রী ছিলেন। তবে বর্তমানে এই অভিনেতার Acharya সিনেমাটি মুক্তি অপেক্ষাতে রয়েছে। অন্যদিকে 2021 সালে তথ্য মতাবেক প্রায় 1.4 million অনুসারি রয়েছে চিরঞ্জীবীর । এছাড়া 2021 সালের তথ্য অনুসারে বর্তমানে চিরঞ্জীবীর  Net Worth হচ্ছে 200 million USD যার ভারতীয় রুপিতে প্রায়  1500 কোটির কাছাকাছি। তাছাড়া চিরঞ্জীবী বর্তমানে তার প্রতিটি সিনেমার পারিশ্রমিক বাবদ 25 থেকে 30 কোটি রুপি নিয়ে থাকে।

 

 

8. সাইফ আলী খান :  সাইফ আলী খান একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা এবং প্রযোজক। বলিউড পাড়ায় তাকে ছোট নবাব বলে গণ্য করা হয়। কারণ পূর্ব পুরুষ ছিলেন নবাব বংশের আভিজাত্য ,সে ক্ষেত্রে তাকে ছোট নবাব বলে আখ্যায়িত করা হয়। অন্যদিকে 2021 সালে তথ্য মতাবেক প্রায় 3.3 million অনুসারি রয়েছে সাইফ আলী খানের । এছাড়া 2021 সালের তথ্য অনুসারে বর্তমানে সাইফ আলী খানের Net Worth হচ্ছে 150 million USD যার ভারতীয় রুপিতে প্রায়  1120 কোটির কাছাকাছি। তাছাড়া সাইফ আলী খান বর্তমানে তার প্রতিটি সিনেমার পারিশ্রমিক বাবদ 20 থেকে 25 কোটি রুপি নিয়ে থাকে।

 

 

9. কমল হাসান : তামিল সিনেমার জনপ্রিয় একজন অভিনেতা হচ্ছে কমল হাসান । যদিও এখন তাকে সিনেমার পর্দায় দেখা যায় না বললেই চলে।  ১৯৮৭ সালে ‘পুষ্পক’ নামে একটি কন্নড়-তেলুগু দ্বিভাষী কমেডি ছবিতে অভিনয় করে তিনি ফিল্মফেয়ার পুরস্কারে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ভূষিত হন। অন্যদিকে 2021 সালে তথ্য মতাবেক প্রায় 1.3 million অনুসারি রয়েছে কমল হাসানের । এছাড়া 2021 সালের তথ্য অনুসারে বর্তমানে কমল হাসানের Net Worth হচ্ছে 100 million USD যার ভারতীয় রুপিতে প্রায়  730 কোটির কাছাকাছি।

 

 

10. থালাপাথি বিজয় :  বর্তমান সময়ে তেলেগু বেশ জনপ্রিয় একজন হচ্ছেন বিজয় যার প্রকৃতি নাম হচ্ছে জোসেফ বিজয় চন্দ্রশেখর । তবে ভক্তদের কাছে  থালাপাথি কিংবা বিজয় নামেই বেশি পরিচিত । বর্তামানে এই অভিনেতা তার আপকামিং মুভি Beast এর কাছ নিয়ে ব্যস্ত সময় পার করছে । এছাড়া বিজয় এই সিনেমাটিতে অভিনয় করার জন্য তার পারিশ্রমক হিসাবে প্রায় 100 কোটি টাকা নিচ্ছেন। অন্যদিকে 2021 সালে তথ্য মতাবেক প্রায় 7.8 million অনুসারি রয়েছে থালাপাথি বিজয়কে  । এছাড়া 2021 সালের তথ্য অনুসারে বর্তমানে থালাপাথি বিজয় এর Net Worth হচ্ছে 57.5 million USD যার ভারতীয় রুপিতে প্রায়  420 কোটির কাছাকাছি।

1. শাহরুখ খান :  অনানুষ্ঠানিকভাবে  শাহরুখ খানকে  তার নামের আদ্যক্ষর দিয়ে গঠিত SRK নামে ডাকা হয় । এছাড়া তিনি  ভারতীয় একজন অভিনেতা, প্রযোজক এবং টেলিভিশন উপস্থাপক হিসাবেও সকলের কাছে পরিচিত। অন্যদিকে গণমাধ্যমে “বলিউডের বাদশাহ”, “বলিউডের কিং” ও “কিং খান” হিসেবে পরিচিত শাহরুখ খান এখন পর্যন্ত ৮০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। এছাড়া এই অভিনেতা তার অভিনয়ের…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *